1. abusayedatnkh@gmail.com : Abu Sayed : Abu Sayed
  2. admin@www.deshsangbadtv.com : TV :
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১২:২৮ পূর্বাহ্ন

সুইডেন সরকারের পতন আস্থাভোটে হেরে

মোঃহারুনুর রশিদ, কচুয়া !
  • প্রকাশিত: বুধবার, ২৩ জুন, ২০২১
  • ২২ বার পড়া হয়েছে

সুইডেনের পার্লামেন্টে আস্থাভোটে হেরে প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন নেতৃত্বাধীন সরকারের পতন ঘটেছে। ৩৪৯ জন এমপির মধ্যে অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দেন ১৮১ জন। ভোট দেওয়া থেকে বিরত ছিলেন ৫১ জন এমপি। দেশটির ইতিহাসে এই প্রথমবারের মতো প্রধানমন্ত্রী আস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়ছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

পার্লামেন্টে আস্থাভোটে হেরে যাওয়ায় দেশটির ক্ষমতাসীন সোস্যাল ডেমোক্র্যাটিক পার্টির নেতা ও প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন এখন পদত্যাগ অথবা নতুন সরকার গঠনে আগাম নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেওয়ার জন্য এক সপ্তাহ সময় পাবেন।

ফরাসী বার্তাসংস্থা এএফপি বলছে, সুইডেনের পার্লামেন্টের ৩৪৯ আইনপ্রণেতা রয়েছেন। সরকারকে ক্ষমতাচ্যুত করতে ১৭৫ ভোটের দরকার হলেও মোট ১৮১ জন স্টেফান নেতৃত্বাধীন সরকারের বিপক্ষে ভোট দিয়েছেন। ভোটদান থেকে বিরত থেকেছেন ৫১ জন।

নবনির্মিত ভবনের ভাড়া কমানোর পরিকল্পনা ঘিরে ক্ষমতাসীন মধ্য-বামপন্থী সরকারের ওপর থেকে লেফট পার্টি তাদের সমর্থন প্রত্যাহার করে নেওয়ার পর জাতীয়তাবাদী সুইডিশ ডেমোক্র্যাটরা পার্লামেন্টে আস্থা ভোটের ডাক দেন।

ডেমোক্র্যাট নেতা জিমি আকেসন পার্লামেন্টে বলেছেন, ক্ষমতাসীন সরকার দেশের জন্য ক্ষতিকর এবং ঐতিহাসিকভাবে দুর্বল। এই সরকারের ক্ষমতায় থাকা উচিত নয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও ব্যবহার বেআইনি

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট